ঢাকা, শুক্রবার   ১৭ মে ২০২৪

উপযুক্ত জ্ঞান ও মানব সম্পদের অভাবে রেমিটেন্স বিদেশে চলে যাচ্ছে  

একুশে টেলিভিশন

প্রকাশিত : ২১:৩৫, ১৮ জুলাই ২০১৮ | আপডেট: ১৯:২৩, ১৯ জুলাই ২০১৮

বৈশ্বিক অর্থনীতি মূলত মেশিন ও প্রোগ্রামিং নির্ভর হয়ে যাচ্ছে। আন্তর্জাতিক কারিকুলাম, শিক্ষা ও টেকনোলজিতে বাংলাদেশ অনুন্নত কিংবা পিছিয়ে থাকার কারণে উল্লেখযোগ্য পরিমান রেমিটেন্স বিদেশে চলে যাচ্ছে।    

বুধবার জগন্নাথ বিশ্ববিদ্যালয় অর্থনীতি বিভাগে ইকোনোমিকস স্টাডি ক্লাব কতৃক ডিজিটাল ইকোনোমি বিষয়ক একটি সেমিনারে অর্থনীতি বিভাগের সহকারী অধ্যাপক তারেক মোহাম্মদ শামসুল আরেফিন এসব বলেন।

তিনি বলেন, যেখানে উন্নত দেশগুলো স্যাটেলাইট ব্যবহার করে বিভিন্ন বৈদেশিক তথ্য সংগ্রহ করে তাদের পলিসিগুলো নিচ্ছে। যেখানে আমরা শুধুমাত্র মুক্তবাজার অর্থনীতি নিয়ে পড়ে আছি সেখানে উন্নত দেশগুলো আইসিটি নির্ভর দক্ষ জনশক্তি সেই বিষয়টি উপেক্ষা করে নতুন ট্রেন্ডে চলে যাচ্ছে।

ইনফরমেশন বাউন্ডারি না থাকায় বিশ্ব অর্থনীতি দ্রুত পরিবর্তিত হচ্ছে ফলে আগের আইনগুলো আর ঠিক থাকছে না। আইনগুলো দ্রুত পরিবর্তিত হয়ে যাচ্ছে।

তাই আমাদের সরকারকে এই বিষয়টিকে মাথায় নিয়ে আঞ্চলিক চুক্তির দিকে এগিয়ে আসতে হবে। পাশাপাশি আইসিটি নির্ভর দক্ষ জনশক্তি গড়ে তুলতে এ বিষয়ে বিনিয়োগ বাড়াতে হবে।

এ সময় প্রফেসর ড. আইনুল ইসলাম বলেন, প্রধানমন্ত্রীর ঘোষণা অনুযায়ী ২০২১ সালের মধ্যে বাংলাদেশ ডিজিটাল ইকোনমিতে প্রবেশ করবে কিন্তু এই বিষয়ে আমাদের দক্ষ জনশক্তি তৈরি না হওয়ায় আমরা এখনও অনেক পিছিয়ে আছি যা আমাদের অর্থনীতির জন্যও হুমকিস্বরুপ।

এ সময় উপস্থিত ছিলেন, অধ্যাপক হাবিব রহমান, সোমা ভট্টাচার্য, মাহমুদ হাসান শাহ, প্রভাষক রবিউল করিম ও কোহিনুর আক্তারসহ বিভাগের শিক্ষার্থীগণ।  

কেআই/এসি 

  


Ekushey Television Ltd.


Nagad Limted


© ২০২৪ সর্বস্বত্ব ® সংরক্ষিত। একুশে-টেলিভিশন | এই ওয়েবসাইটের কোনো লেখা, ছবি, ভিডিও অনুমতি ছাড়া ব্যবহার বেআইনি